• শনিবার ২৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১৫ ১৪৩১

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা জনগণ থেকে বিচ্ছিন্ন হলে আমি মারা যাব: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদক অপরাধীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রয়োগ করছে সরকার নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই : শেখ হাসিনা সহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই

দীর্ঘদিন ধরে মাথাব্যথা ব্রেন টিউমারের লক্ষণ নয় তো?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৯ জুন ২০২৪  

অনেকে প্রায়ই মাথাব্যথায় ভোগেন। দিনের নির্দিষ্ট একটি সময় কিংবা ঘুম থেকে ওঠার পর, গরমে বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। তবে অনেকে একে সাধারণ সমস্যা মনে করলেও এটি মোটেই সাধারণ কোনো বিষয় নয়। কারণ মাথাব্যথা হতে পারে কঠিন কোনো রোগের লক্ষণ।

দীর্ঘদিন ধরে মাথাব্যথায় ভোগেন অনেকে। সাধারণ ভেবে এড়িয়ে যান। কিন্তু এটি মারাত্মক সমস্যা ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে। ব্রেন টিউমার হলে শরীরে ছোট-বড় নানা লক্ষণ প্রকট হয়। তাই এসব লক্ষণ নজরে এলে তা এড়িয়ে যাবেন না।

অনেক সময় প্রাণঘাতী হতে পারে ব্রেন টিউমার। রোগটা কতটা গুরুতর, তা সম্পূর্ণ নির্ভর করে টিউমারের অবস্থান, আকার এবং প্রকারভেদের উপর। যেমন টিউমার ম্যালিগন্যান্ট এবং আকারে বড় হলে তা সারিয়ে তোলা বেশ কঠিন। তবে বর্তমানে আধুনিক চিকিৎসা ব্যবস্থার কারণে ব্রেন টিউমার সারিয়ে জীবনের চেনা ছন্দে ফিরেছেন অনেকেই। সেক্ষেত্রে রোগ নির্ণয় দ্রুত হওয়া জরুরি। সেজন্য শরীরে প্রকট হওয়া প্রাথমিক লক্ষণগুলোর দিকে নজর দিতে হবে।

বিশেষজ্ঞদের মতে, ব্রেন টিউমার হলে শরীরে প্রাথমিকভাবে কিছু লক্ষণ দেখা দেয়। এসব লক্ষণ নজরে আসলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। এর মধ্যে যেমন রয়েছে মাথাব্যথা। সব সময়ই কি প্রবল মাথা যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন? তাহলে সাবধান হন এখনই। আর পেইন কিলার বা কোনো চিকিৎসায় মাথা ব্যথা না কমলে চিন্তার কারণ রয়েছে। এছাড়া মাথাব্যথার সঙ্গে বমি বমি ভাব, বমি হওয়া বা চোখে ঝাপসা লাগলে সতর্ক হন।

জেনে নিন ব্রেন টিউমারের কারণে কী কী লক্ষণ দেখা দিতে পারে-
১. মাথাব্যথা
২. খিঁচুনি
৩. হাত-পা ঝিন ঝিন করা
৪. কেবল দুর্বল বোধ হওয়া
৫. চোখে ঝাপসা দেখা
৬. হাত-পা অসাড় হয়ে যাওয়া
৭. ভারসাম্যহীনতা
৮. ব্যক্তিত্বের পরিবর্তন
৯. কথা জড়িয়ে যাওয়া