• শনিবার ২৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১৫ ১৪৩১

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা জনগণ থেকে বিচ্ছিন্ন হলে আমি মারা যাব: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদক অপরাধীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রয়োগ করছে সরকার নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই : শেখ হাসিনা সহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই

পরিবেশ-জ্বালানিতে সহযোগিতা জোরদার করবে বাংলাদেশ ও ভুটান

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৬ জুন ২০২৪  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশ ও ভুটান পরিবেশ ও জ্বালানি সহযোগিতা জোরদার করবে। আমাদের দ্বিপাক্ষিক সহযোগিতা আঞ্চলিক ও বৈশ্বিক অংশীদারিত্বের একটি মডেল হিসেবে কাজ করতে পারে। সহযোগিতার মাধ্যমে আমাদের দুদেশের জন্য উজ্জ্বল, সবুজ ভবিষ্যৎ তৈরি করতে পারি। তিনি বলেন, আমাদের প্রাকৃতিক সম্পদ রক্ষার জন্য অবশ্যই সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিতে হবে যাতে তা ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষিত থাকে।

ভুটানের জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী গেম শেরিং-এর সাথে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠকে এসব কথা বলেন সাবের হোসেন।

পরিবেশমন্ত্রী দক্ষিণ এশিয়া কোঅপারেটিভ পরিবেশ প্রোগ্রামের বিদায়ী চেয়ারম্যান হিসেবে ভুটানের জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী গেম শেরিংকে-এর নতুন চেয়ারম্যান হওয়ার জন্য অভিনন্দন জানান। তিনি আগামী জুলাই মাসে ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ, নেপাল ও ভুটানের পরিবেশ মন্ত্রীদের ত্রিপক্ষীয় বৈঠকে অংশগ্রহণের জন্য গেম শেরিংকে আমন্ত্রণ জানান।

মন্ত্রী শেরিং ভুটান সফরের জন্য পরিবেশমন্ত্রী সাবের চৌধুরীকে ধন্যবাদ জানান এবং বলেন, ভুটান টেকসই উন্নয়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এই বৈঠক আমাদের যৌথ প্রচেষ্টায় পরিবেশ রক্ষা ও জ্বালানি সহযোগিতা বৃদ্ধির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

বৈঠকটি উভয় দেশের পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা, টেকসই জ্বালানি চর্চার উন্নতি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমনে যৌথ অঙ্গীকারের প্রতি গুরুত্বারোপ করা হয়। উভয় মন্ত্রী বন সংরক্ষণ, নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন এবং জলবায়ু সহনশীল কৌশল বাস্তবায়নে পারস্পরিক সহযোগিতার ওপর দৃষ্টি নিবদ্ধ করে।

এর আগে, পরিবেশমন্ত্রী ভুটানের শিল্প, বাণিজ্য, কর্মসংস্থান ও পর্যটন মন্ত্রী নামগায়েল দর্জির সাথে তার কার্যালয়ে একটি বৈঠক করেন।