• শনিবার ২৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১৫ ১৪৩১

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এসএসএফ সদস্যদের পেশাগত দক্ষতা বাড়ানোর আহ্বান রাষ্ট্রপতির প্রাক প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা সরকারের বাংলাদেশের জনগণের কাছে আমি কৃতজ্ঞ : শেখ হাসিনা জনগণ থেকে বিচ্ছিন্ন হলে আমি মারা যাব: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে মাদক অপরাধীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রয়োগ করছে সরকার নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই : শেখ হাসিনা সহজে এলডিসি উত্তরণে সুইডেনের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই

পটুয়াখালীর উপকূল জুড়ে ক্ষতচিহ্ন রেখে গেছে রেমাল

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ মে ২০২৪  

ঘূর্নিঝড় রেমাল চলে গেলেও পটুয়াখালীর উপকূল জুড়ে রেখে গেছে তার ক্ষতচিহ্ন। কেড়ে নিয়ে গেছে শরীফ নামে এক যুবকের প্রান। উপড়ে ফেলেছে কয়েক হাজার গাছপালা। ভেঙ্গে গেছে প্রায় সহ¯্রাধিক কাঁচা ঘরবাড়ি। উড়িয়ে নিয়ে গেছে শতাধিক ঘরের টিনের চাল। ভাসিয়ে নিয়ে গেছে কয়েক’শ ঘের-পুকুরের মাছ। উচ্চ জোয়ারের পানিতে বেরিবাঁধ ভেঙ্গে প্লাবিত করেছে অন্তত: ৩০টি গ্রাম। অসংখ্য গাছপালা ও খাম্বা উপড়ে পড়ে রবিবার সকাল ৯টা থেকে এখন পর্যন্ত বিদ্যুৎহীন হয়ে আছে জেলার উপকূলীয় সকল উপজেলা। কখন নাগাদ বিদ্যুৎ সরবারহ শুরু হবে তা নিশ্চিত করদে পারেনি বিদ্যু বিভাগ। রেমালের প্রভাবে উপকূল জুড়ে এখনো চলছে টানা ঝড়ো বৃস্টি সাথে থেমে থেমে দমকা হাওয়া। ফলে ক্ষতিগ্রস্থ মানুষ পুর্নবাসন কিংবা পুনুরুদ্ধারে করতে পারছেনা কোন কাজ। এদিকে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপনে মাঠে কাজ পটুয়াখালী জেলা ও উপজেলা প্রশাসন। আজ বিকেলে জানা যাবে ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমান।  
ঘূর্নিঝড় রেমাল রাত দেড়টায় পটুয়াখালীর উপকূলে আঘাত হানলেও তান্ডব শুরু করে রবিবার স্বন্ধ্যার পর থেকেই। ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগের বাতাসের গতিতে ভেঙ্গে আর উপড়ে ফেলতে থাকে গাছপালা। স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৪ ফুট উচ্চতার জোয়ারে প্লঅবিত হয় বেরিবাধের বাইরে নি¤œাঞ্চল, চরাঞ্চল। রাংগাবালীর চরমোন্তাজে বেরিবাঁধ ভেংগে প্লাবিত হয় ৩টি গ্রামসহ বেরিবাঁধ বিহীন ৮টি দ্বীপ গ্রাম। কলাপাড়ার নীলগঞ্জের পূর্ব গৈয়াতলা, নীচকাটা, দরিয়ারপুরে বাঁধ ভেঙ্গে এবং একই ইউনিয়নের  জালালপুরে বেরিবাঁধ গড়িয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে ১৬টি গ্রাম। রাংগাবালী উপজেলা প্রশাসন বাঁধবিধ্বস্ত এলাকার মানুষ জন সরিয়ে নিলেও পানি বন্দী হয়েছে পড়েছে কলাপাড়ার ৯ হাজার মানুষ।     

কলাপাড়া উপজেলা নির্বাহি কর্মকর্তা রবিউল ইসলাম জানান, রবিবার বেলা বারোটায় জোয়ারের সময় কুয়াকাটার অনন্তপাড়া বেরিবাদের বাহিরে ফুফু ও বোনকে আশ্রয় কেন্দ্রে নেয়ার জন্য রওনা হলে শরিফ (২৪) নামের এক যুবক পানিতে ভেসে যায়। ১ ঘন্টা পরে স্থানীয়রা তার লাশ উদ্ধার করে।