• শনিবার ০৬ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২২ ১৪৩১

  • || ২৮ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এমডি পদের জন্য এত লালায়িত কেন, কী মধু আছে: প্রধানমন্ত্রী একটা সিদ্ধান্ত তাদের খবরদারির মানসিকতা বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্টারমারকে প্রধানমন্ত্রীর অভিনন্দন ট্রানজিট তো অলরেডি দেওয়া আছে, ক্ষতিটা কী হচ্ছে? ২০৩৫ সালের মধ্যে পরীক্ষামুলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার হবে পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান শুক্রবার দুদিনের সফরে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী দরজা বন্ধ রাখতে পারি না, ট্রানজিট ইস্যুতে প্রধানমন্ত্রী আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন ৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী অর্থবছরের প্রথম একনেক সভায় ১১ প্রকল্প অনুমোদন ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায় মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন প্রধানমন্ত্রীর সঙ্গে বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয়

মাংসের সুরুয়া-রুমালি রুটি দিয়ে রাতের ভোজ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

মাংসের সুরুয়া হলো স্বাস্থ্যকর একটি পদ। এতে অনেক উপকরণ দিলেও স্বাদ উগ্র হয় না। এর সঙ্গে পাউরুটি সেঁকা অথবা চাইলে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন হাতে গরম রুমালি রুটি। আসুন তাহলে জেনে নিই রেসিপি-

কী কী লাগবে-

গরু বা খাসির মাংস এক কেজি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, ধনিয়া বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়ো এক চা চামচ, লাল মরিচের গুঁড়ো এক টেবিল চামচ। টমেটো সস দুই টেবিল চামচ, টকদই আধ কাপ, তেল পরিমাণ মতো, পেঁয়াজ বেরেস্তা আধ কাপ, তেজপাতা, এলাচ, দারুচিনি, গরম মসলার গুঁড়ো এক চা চামচ ও পরিমাণ মতো লবণ।

যেভাবে মাংসের সুরুয়া রাধবেন-

প্রথমে মাংস ভালো মতো পরিষ্কার করে একটি বড় সাইজের পাত্রে নিন। এরপর তাতে আদা-রসুন ধনিয়া-জিরা, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়ো, লাল মরিচের গুঁড়ো দিয়ে মাংস ভালোমতো মেখে দুই ঘণ্টা রেখে দিন। এরপর প্যানে তেল গরম করে তাতে তেজপাতা, এলাচ আর দারুচিনি দিন। ফোড়ন ভাজা ভাজা হয়ে গন্ধ বেরোলে মেরিনেট করে রাখা মাংস দিয়ে দিন।

প্রথমে বেশি আঁচে ভেজে নিন। এরপর লবণ ও চিনি দিয়ে গরম পানি দিন। খেয়াল রাখবেন, এই মাংস মোটামুটি বেশি পানিতেই সেদ্ধ হবে। প্রায় এক ঘণ্টা ঢাকা দিয়ে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে দেখে নেবেন মাংস সেদ্ধ হয়েছে কি না। মাংসের সুরুয়া স্বাদ বাড়াতে চাইলে ওপর থেকে টমেটো সস, গরম মসলার গুঁড়ো আর পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। মিনিট পাঁচেক রেখে ফুটিয়ে নিন। পরে নামিয়ে ফেলুন সুস্বাদু মাংসের সুরুয়া।

রুমালি রুটি বানাবেন যেভাবে-

পরিমাণমতো ময়দা নিন একটা বড় গামলায়। তাতে পরিমাণমতো লবণ দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে মণ্ড তৈরি করুন। মণ্ড থেকে লেচি কেটে হাতে ঘুরিয়ে ঘুরিয়ে যতটা সম্ভব পাতলা করে বেলুন। এরপর শুকনো তাওয়া উল্টা দিকে রুটি রেখে চটজলদি সেঁকে নিন। বানানো হলে গরম গরম মাংসের সুরুয়া ও রুমালি রুটি দিয়ে রাতের ভোজ সেরে নিন।